Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages

আপনি কি ভেলোরে চিকিৎসা করাতে চান ? জেনে নিন ভেলোরের খুঁটিনাটি

Vellore Christian Medical College Hospital (CMC)

প্রতিবছর ভেলোরের চিকিৎসার জন্য ভিড় জমায় বাঙালীরা। যাকে আমরা ভেলোর বলে চিনি সেই হাসপাতালের আসল নাম হলো Christian Medical College And Hospital (CMC) এই হাসপাতালটি তামিলনাড়ুর ভেলোরে অবস্থিত। সেই কারণে এই হাসপাতালটি আমাদের কাছে ভেলোর নামে বেশি পরিচিত। ভারতে চিকিৎসা জগতে দিল্লি, মুম্বাই, ব্যাঙ্গালোর, চেন্নাই ইত্যাদি স্থানের নাম জানা থাকলেও তামিলনাড়ুর ভেলোরকেই বেশি ভরসা করি। শুধুমাত্র পশ্চিমবঙ্গের বাঙালিরা নয়, বাংলাদেশ থেকে অসংখ্য মানুষ ভেলোর আসেন চিকিৎসা করাতে। এতো বাঙালী যান বলে বাঙালীর খাবারের অসুবিধে হবে না। এই খ্যাতির কারণ অবশ্যই বিশ্ব মানের চিকিৎসা, উন্নত যন্ত্রপাতি, অত্যাধুনিক প্যাথলজি বিভাগের জন্য বাংলাদেশ, নেপাল, ভুটান, পাকিস্তান, শ্রীলঙ্কা, মায়ানমার এমনকি চীন ইত্যাদি দেশের নাগরিকরা ভারতে আসেন চিকিৎসা করাতে। যারা ভাবছেন ভেলরে যাওয়া উচিত তাদের সব কিছু জেনে তারপর যাওয়া উচিত। নাহলে ওখানে গিয়ে বিপদে পরতে পারেন।

ভেলোর যাবেন কিভাবে?
কলকাতা থেকে ভালোরের দূরত্ব প্রায় 1712 কিমি। ট্রেনে করে যেতে চাইলে আপনাকে কাটপাডি জংশনে (Katpadi Jn) নামতে হবে। হাওড়া থেকে কাটপাডি যাওয়ার অনেক ট্রেন পেয়ে যাবেন। সময় লাগবে 25 থেকে 30 ঘন্টা। কাটপাডিতে নেমে অনেক গাড়ি পেয়ে যাবেন। কাটপাডি থেকে ভালোরের দূরত্ব প্রায় ৮ কিমি। আর যদি বিমানে যেতে চান তো আপনাকে নামতে হবে চেন্নাই এয়ারপোর্টে। চেন্নাই থেকে ভেলোরে ট্রেনে বা গাড়িতে যেতে সময় লাগবে প্রায় 2 ঘন্টা। অর্থাৎ প্রায় 5 ঘন্টা।

Appointment
অফলাইন ও অনলাইনের মাধ্যমে আপনি Appointment নিতে পারবেন।অনলাইনে Appointment নিতে হলে CMC ওয়েবসাইট এ নিতে হবে। যেহেতু অনেক দূরে ভেলোর তাই আগে থেকে Appointment নিলে আগে থেকেই আপনাকে দেখবে ও চিকিৎসা শুরু হবে ও খুব দ্রুত চলে আসতে পারবেন। বেশি দিন থাকা মানেই আপনার খরচ বাড়বে।

Online Appointment
অত্যন্ত ভীড় হওয়াতে যে কোনো ডিপার্টমেন্টে প্রাইভেট Appointment নিতে হলে কমপক্ষে 10 থেকে 3 মাস সময় লাগতে পারে।তাই ভেলোরে যেতে হলে কমপক্ষে 20 দিন বা 1 মাস আগে Appointment অনলাইনে করে নিলে আপনার সময় ও টাকা সাশ্রয় হবে। অনলাইনে Appointment নিতে চাইলে আগে জানতে হবে আপনার কি রোগ হয়েছে,সেই মোতাবেক আপনাকে উক্ত ওয়েবসাইডে উক্ত ডাক্তারের নাম ফোন নাম্বার সব দেওয়া আছে সেটি আপনাকে বেছে নিতে হবে। CMC এর ওয়েবসাইটটি হলো
www.clin.cmcvellore.ac.in

Offline Appointment
ভালোরের CMC মেন গেট দিয়ে ঢুকলেই দেখতে পাবেন বড় বড় করে লেখা আছে “Silver Gate For New Appointment” সেখানে গিয়ে বেশকিছু জুনিয়ার ডাক্তার ও সিস্টার আছেন আপনাকে দেখে উক্ত ডাক্তারের ডিপার্টমেন্টে পাঠিয়ে দেবে। তবে এই ক্ষেত্রে আপনি 3 থেকে 30 দিনের মধ্যে প্রাইভেট Appointment পেয়ে যাবেন। সুতরাং অফলাইনে Appointment নিলে আপনাকে শুধু ডাক্তার দেখবার জন্যই অনেকদিন ভেলোর থাকতে হবে।এতে আপনার সময় ও খরচ বাড়বে। তাই অফলাইনের ভরসা না করে অনলাইনে Appointment নিয়ে নিন।
Appointment দইু পোকারের হয়।

  1. General Appointment
  2. Private Appointment

General Appointment
জেনারেল Appointment আপনি অনলাইন বা অফলাইনে নিতে পারেন। এক্ষেত্রে আপনাকে জুনিয়ার ডাক্তার দেখবেন।এক থেকে 5 দিনের মধ্যেই আপনি জেলারেল Appointment পেয়ে যাবেন।

Private Appointment
যদি আপনি প্রাইভেট Appointment নেন তাহলে আপনাকে সিনিয়র ডাক্তার দেখবেন। আপনি জেনারেল বা প্রাইভেট Appointment যাই নেন না কেন ডাক্তার দেখাতে আপনার কোনো ভিজিট ফি বা টাকা দিতে হবে না।

কথায় থাকবেন?
ভেলোর থাকার জন্য প্রচুর লজ আছে। 200 থেকে 2,000 টাকায় আপনি সিঙ্গেল,ডবল, ট্রিপল বেড ওয়ালা রুম পেয়ে যাবেন। চেষ্টা করুন CMC এর আসে পাশে থাকবার। তাছাড়া হাসপাতালের ভেতর রাত্রী নিবাস করতে পারবেন মাত্র 20 টাকা দিয়ে তবে সেখানে রান্না করা যাবে না বা লাগেজ হারালে আপনার দায়। সেখানেও অনেকে থাকেন।

ফার্মাসি (Pharmacy)
এখানে সাধারণ রোগীদের তিন মাসের ওষুধ দিয়ে থাকে ও কিছু ডিসকাউন্ট ও থাকে। বাইরে এই সব মেডিসিন নাও বা পেতে পারেন তাই চেষ্টা করুন 3 মাসের ওষুধ কিনে নিয়ে আসবার। ওষুধের দামও খুব বেশি নয় এখানে আপনি 2 টাকা থেকে ওষুধ ও পেয়ে যাবেন।

CRISS Card
এই হাসপাতালে পেসেন্টদের জন্য একটি কার্ড পাওয়া যায়।vএই কার্ড বানিয়ে নিলে আপনি সব ধরণের পেমেন্ট করতে পারবেন। এই কার্ড বানিয়ে নিলে আপনার কিছু হয়রানি ও কমবে। এই কার্ড থাকলে আপনাকে লাইনে দাঁড়াতে হবে না। 402 নাম্বার রুমে গেলেই আপনাকে এই কার্ড বানিয়ে দেবে।

রোগীর পরীক্ষা নিরীক্ষা (Medical Test)
খুবই সল্প মূল্যে রোগীর বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করা হয়। আপনার ডাক্তার আপনাকে পরের তারিখ বলে দিবেন সেই দিন আপনি গেলেই আপনার সমস্যা বা কি করতে হবে বলে দিবেন। আপনি আপনার রোগের পরীক্ষা নিরীক্ষার রিপোর্ট হাতে পাবেন না। আপনি যে দিন CMC তে ভর্তি হবেন সেদিনই হাসপাতাল আপনার একটি ফাইল বানিয়ে দেবে। এই ফাইল হাসপাতালেই থাকে যখন আপনি আবার ডাক্তার দেখাতে আসবেন সে দিনই আপনি দেখবেন আপনার ফাইল ডাক্তারের কম্পিউটারের স্কিনে। আর একটি কথা বলে রাখা ভালো বর্তমানে বেশ কিছু দালাল চক্র আপনাকে সুবিধা পাইয়ে দেওয়ার নাম করে টাকা খাবে। তাদের থেকে সাবধানে থাকবেন। আপনি হিন্দি,ইংরেজি ভাষায় কথা বলতে পারেন। স্থানীয় লোকেরা খুব সাহায্য করবে আপনাকে। তবুও চেষ্ঠা করুন যেহেতু আপনি বাইরের রাজ্যে গেছেন একটু সতর্ক থাকুন। যে দিন আপনি ফাঁকা থাকবেন সেদিন না হয় ভেলরের চার পাশ ঘুরুন দেখার মতো বেশ কিছু মন্দির, কেল্লা, পাহাড় আছে।

Full Address: Christian Medical College, Ida Scudder Road, Vellore – 632004, Tamil Nadu, India
Contact Number: 0416-2281000 , 0416-3070000

Disclaimer: All the Information are provided with care. But please read our Disclaimer before using information from this website.

Related Articles